মহাসচিব

নামঃ- আলহাজ্ব হাফেজ মাওঃ ইসমাইল বেলায়েত হুসাইন, 
পিতাঃ- শায়খুল কুরআন আল্লামা ক্বারী বেলায়েত হুসাইন সাহেব (রহঃ)। 
গ্রামঃ- বেলায়েত নগর, 
পোষ্টঃ- সূচিপাড়া, 
থানাঃ- শাহরাস্তি, 
জেলাঃ- চাঁদপুর।

শৈশব
নূরানী বোর্ডের কেন্দ্রীয় কার্যালয়ে পিতার নিকট প্রাথমিক শিক্ষা অর্জন করেন, নূরানী ও হিফজ শেষে হিফজ শুনানোর জন্য ঢাকার জিঞ্জিরা রহমতপুর মাদ্রাসায় মাওঃ আঃ রহমান সাহেব (রহঃ) নিকট পবিত্র কুরআনে কারীম হিফজ সম্পন্ন করেন।

মাধ্যমিক স্তর
মাদানি নেসাবের প্রবর্তক জনাব হযরত মাওঃ আবু তাহের মিসবাহ হাফিজাহুল্লাহ কর্তৃক প্রতিষ্ঠিত ‘আল মাদরাসাতুল মাদীনাহ’ কামরাঙ্গীচর ঢাকা থেকে সরাসরি হযরতের সংস্পর্শে মাধ্যমিক স্তর শিক্ষা লাভ করেন।

উচচতর শিক্ষা
বাংলার সিংহ পুরুষ মুফতি ফজলুল হক আমিনি (রহঃ) এর সান্নিধ্যে জামেয়া কুরআনিয়া আরাবিয়া লালবাগ মাদ্রাসা ঢাকায় অধ্যায়নের পর শাইখুল হাদীস আল্লামা আজীজুল হক (রহঃ) ও শাইখ আব্দুল্লাহ জাহাঙ্গীর (রহঃ) ফুরফুরার পীরসাহেব আঃ কাহহার ছিদ্দিকী (রঃ), বর্তমান গদিনশীন পীর আল্লামা মিশকাত সিদ্দিকী (হাফিজাহুল্লাহ) সহ বড় বড় মনিষিদের সোহবতে আল জামিয়াতুস সিদ্দিকিয়া ফুরফুরা দারুস সালাম মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীষ সমাপ্ত করেন।

কর্মজীবন
কর্ম জীবনের শুরুতেই স্বীয় পিতার আগ্রহে নূরানী প্রশিক্ষণ গ্রহন করে নূরানী প্রশিক্ষনের কাজ শুরু করেন।
অতঃপর স্বীয় পিতার সফর সঙ্গী হয়ে ২০০০ সাল থেকে নূরানী বোর্ডের কার্যক্রম পরিচালনায় পিতা শাইখুল কুরআনের স্নেহেস্পদ হিসাবে কাজ করেন দীর্ঘ ১২ বছর। উক্ত সময় নূরানী কার্যক্রমের ব্যপারে ব্যপক অভিজ্ঞতা ও তিক্ষè জ্ঞাণ অর্জনে ধন্য হন।

পিতার নির্দেশে বৃহত্তর নোয়াখালীর সকল কার্য্যক্রম সু-বিন্যস্ত করে সাজিয়ে লেখা পড়ার মানোন্নয়নে কাজ করেন।
বিশেষকরে নোয়াখালীর কালিতারা প্রশিক্ষণ সেন্টার প্রতিষ্ঠা করে ও সুচারু পরিচালনার দরুন পিতার অন্তরের গভীরে যায়গা করে নেন। এবং ২০১২সালে বোর্ডের কেন্দ্রীয় কার্যালয় কতিপয় দুস্কৃতিকারী কর্তৃক কার্যক্রম পরিচালনায় ব্যঘাত সৃষ্ঠি হওয়ায় স্বীয় পিতা কর্তৃক নির্দেশিত হয়ে তাৎক্ষনাৎ ঢাকার মোহাম্মদপুরে এসে যোগদান করেন, উক্তকাজে স্বীয় পিতা শাইখুল কুরআন আল্লামা ক্বারী বেলায়েত হুসাইন (রহঃ) এর দোয়া ও আন্তরিকতায় ধন্য হন।

কর্মজীবনে বিশেষ অবদান
নূরানী ছাত্র/ছাত্রীদের লেখা পড়ার মানোন্নয়নে তৃতীয় শ্রেণিতে সমাপনী পরীক্ষার প্রবর্তন, যাহা ২০০৭ সাল থেকে সমাপনী পরীক্ষার মাধ্যমে দেশব্যাপি ব্যপকভাবে শিক্ষার মানোন্নয়নে অবদান রেখে চলেছেন।

বর্তমানে কেন্দ্রীয় পরীক্ষা নিয়ন্ত্রন কমিটির সুযোগ্য মহাসচিবের দায়িত্ব পালন করেন। পরীক্ষা ব্যাবস্থা আধুনিকায়নে দিন-রাত মেহনত করে যাচ্ছেন। 


এছাড়াও বহু প্রতিষ্ঠানের সাথে খেদমতরত আছেন, যার মধ্যে উল্লেখ যোগ্য কিছু প্রতিষ্ঠান..........

সদস্যঃ- সর্বোচ্চ পরিষোধ, নূরানী তা’লীমুল কুরআন বোর্ড বাংলাদেশ।  
মহাসচিবঃ- নূরানী তা’লীমুল কুরআন বোর্ড বাংলাদেশ (প.নি.ক)
পরিচালকঃ- নূরানী তা’লীমুল কুরআন বোর্ড বাংলাদেশ।
পরিচালকঃ- নূরানী মুআল্লিম প্রশিক্ষণ কেন্দ্র মোহাম্মদপুর, ঢাকা।
পরিচালকঃ- নূরানী মুআল্লিম প্রশিক্ষণ কেন্দ্র কালিতারা, নোয়াখালী।
প্রিন্সিপালঃ- বেলায়েত নগর নূরানী তা’লীমুল কুরআন মাদ্রাসা ও হেফজ বিভাগ, শাহরাস্তি, চাঁদপুর।


তথ্যসংগ্রহ ও লেখকঃ-
মোঃ হাসানুজ্জামান (হাসান)